চট্টগ্রামThursday , 2 March 2023
বিশেষ আয়োজন | ফটো | ভিডিও | বিজ্ঞাপন | প্রাইভেসি | যোগাযোগ | রমজান
Facebook | Twitter | GNews
Place your Ads here
  • প্রচ্ছদ
    আজকের সর্বশেষ সবখবর

    ৫৫ বছরের কম বয়সী মার্কিন নাগরিকদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার সন্ত্রাসজনক হারে বৃদ্ধি


    March 2, 2023 10:42 am
    Link Copied!

    একটি প্রতিবেদন থেকে জানা যায়, ৫৫ বছরের কম বয়সী মার্কিন নাগরিকদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার ‘সন্ত্রাসজনক হারে’ বৃদ্ধি পাচ্ছে। আমেরিকান ক্যান্সার সোসাইটির সর্বশেষ কোলোরেক্টাল ক্যান্সার রিপোর্ট অনুসারে, সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে প্রাপ্তবয়স্কদের কম বয়সে কোলন এবং মলদ্বার ক্যান্সারের সাথে নির্ণয় করা হচ্ছে এবং এখন ৫ টির মধ্যে ১টি নতুন ক্ষেত্রে তাদের ৫০ বা তার কম বয়সীদের মধ্যে আলামত রয়েছে।-সিএনএন

    প্রতিবেদনে বলা হয়েছে যে, ৫৫ বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের অনুপাত ১৯৯৫ সালে ছিল ১১%, যা থেকে ২০১৯ সালে বেড়ে হয়েছে ২০%। ক্যান্সারের উন্নত পর্যায়ের আরও নির্ণয়ের দিকেও সামগ্রিক পরিবর্তন হয়েছে বলে মনে হচ্ছে। ২০১৯ সালে সমস্ত বয়সের মধ্যে সমস্ত নতুন কোলোরেক্টাল ক্ষেত্রে ৬০% অগ্রসর হয়।

    আমেরিকান ক্যান্সার সোসাইটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. উইলিয়াম ডাহুত বলেছেন, একসময় যা ছিল কাল্পনিক, উন্নত কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত একজন যুবক সম্পর্কে শোনা আমাদের জন্য এখন বিরল নয়। উদাহরণস্বরূপ, ব্রডওয়ে অভিনেতা কুয়েন্টিন অলিভার লি গত বছর ৩৪ বছর বয়সে স্টেজ ফোর কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরে মারা যান এবং ২০২০ সালে, “ব্ল্যাক প্যান্থার” তারকা চ্যাডউইক বোসম্যান ৪৩ বছর বয়সে কোলন ক্যান্সারে মারা যান।

    তিনি বলেন, এমন কিছু ছিল যা আমরা কখনও শুনিনি বা দেখিনি। তবে এটি এখন ৫৫ বছরের কম বয়সী কোলোরেক্টাল ক্যান্সারের একটি উচ্চমাত্রায় চলে গেছে। যদিও অল্প বয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের বৃদ্ধির কারণ চিহ্নিত করা কঠিন,কিছু কারণ পরিবেশ বা মানুষের খাদ্যাভ্যাসের পরিবর্তনের সাথে সম্পর্কিত হতে পারে বলে উল্লেখ করেন।

    একটি প্রতিবেদন থেকে জানা যায়, ৫৫ বছরের কম বয়সী মার্কিন নাগরিকদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার ‘সন্ত্রাসজনক হারে’ বৃদ্ধি পাচ্ছে। আমেরিকান ক্যান্সার সোসাইটির সর্বশেষ কোলোরেক্টাল ক্যান্সার রিপোর্ট অনুসারে, সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে প্রাপ্তবয়স্কদের কম বয়সে কোলন এবং মলদ্বার ক্যান্সারের সাথে নির্ণয় করা হচ্ছে এবং এখন ৫ টির মধ্যে ১টি নতুন ক্ষেত্রে তাদের ৫০ বা তার কম বয়সীদের মধ্যে আলামত রয়েছে।-সিএনএন প্রতিবেদনে বলা হয়েছে যে, ৫৫ বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের অনুপাত ১৯৯৫ সালে ছিল ১১%, যা থেকে ২০১৯ সালে বেড়ে হয়েছে ২০%। ক্যান্সারের উন্নত পর্যায়ের আরও নির্ণয়ের দিকেও সামগ্রিক পরিবর্তন হয়েছে বলে মনে হচ্ছে। ২০১৯ সালে সমস্ত বয়সের মধ্যে সমস্ত নতুন কোলোরেক্টাল ক্ষেত্রে ৬০% অগ্রসর হয়।
    আমেরিকান ক্যান্সার সোসাইটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. উইলিয়াম ডাহুত বলেছেন, একসময় যা ছিল কাল্পনিক, উন্নত কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত একজন যুবক সম্পর্কে শোনা আমাদের জন্য এখন বিরল নয়। উদাহরণস্বরূপ, ব্রডওয়ে অভিনেতা কুয়েন্টিন অলিভার লি গত বছর ৩৪ বছর বয়সে স্টেজ ফোর কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরে মারা যান এবং ২০২০ সালে, “ব্ল্যাক প্যান্থার” তারকা চ্যাডউইক বোসম্যান ৪৩ বছর বয়সে কোলন ক্যান্সারে মারা যান। তিনি বলেন, এমন কিছু ছিল যা আমরা কখনও শুনিনি বা দেখিনি। তবে এটি এখন ৫৫ বছরের কম বয়সী কোলোরেক্টাল ক্যান্সারের একটি উচ্চমাত্রায় চলে গেছে। যদিও অল্প বয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের বৃদ্ধির কারণ চিহ্নিত করা কঠিন,কিছু কারণ পরিবেশ বা মানুষের খাদ্যাভ্যাসের পরিবর্তনের সাথে সম্পর্কিত হতে পারে বলে উল্লেখ করেন।