চট্টগ্রামTuesday , 28 February 2023
বিশেষ আয়োজন | ফটো | ভিডিও | বিজ্ঞাপন | প্রাইভেসি | যোগাযোগ | রমজান
Facebook | Twitter | GNews
Place your Ads here
  • প্রচ্ছদ
    আজকের সর্বশেষ সবখবর

    নতুন বইয়ের রিভিউ ও মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম নিয়ে কর্মশালা অনুষ্ঠিত


    February 28, 2023 8:33 pm
    Link Copied!

    গতকাল মহাখালী গাউছুল আজম কমপ্লেক্সে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কেন্দ্রীয় কার্যালয়ে স্কুল-মাদরাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন বইয়ের রিভিউ ও মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম নিয়ে বিশিষ্ট ইসলামী শিক্ষাবিদ ও বিষয় বিশেষজ্ঞদের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
    উক্ত কর্মশালায় সরকার প্রণীত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন পাঠ্য বই নিয়ে বিষয় বিশেষজ্ঞগণ কর্তৃক প্রস্তুতকৃত খসড়া এবং মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম নিয়ে একটি প্রস্তাবনা উপস্থাপন করা হয়, যা পরিবর্ধন ও পরিমার্জন সাপেক্ষ্যে পূর্ণাঙ্গ প্রস্তাবনা তৈরি করে পরবর্তীতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল দফতর, কর্মকর্তার নিকট উপস্থাপন করা হবে। প্রতিটি বিষয়ের জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয়া হয়েছিল।
    উক্ত কমিটি পাঠ্য বইয়ের প্রতিটি লাইন পর্যবেক্ষণ করে উচ্চতর কমিটির কাছে তাদের খসড়া রিপোর্ট পেশ করে। আরেকটি কমিটি মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম এর একটি প্রস্তাবনা প্রস্তুত করে তা উপস্থাপন করে। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল শাব্বির আহমদ মোমতাজির সভাপতিত্বে উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন বরিশালের চরমোনাই আহ্ছানাবাদ রশিদীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল সৈয়দ মো. মোসাদ্দিক বিল্লাহ্ আল-মাদানী, পিরোজপুরের ছারছীনা দারুস সুন্নাত কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. সৈয়দ মুহা শরাফত আলী, ঢাকা সারুলিয়ার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আ.খ.ম আবু বকর সিদ্দিক, ঝালকাঠির ঝালকাঠী এন এস কামিল মাদরাসার প্রিন্সিপাল গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম, খুলনার খুলনা নেছারীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রহমান, কুষ্টিয়ার আফছার উদ্দীন মহিলা ফাযিল মাদরাসা প্রিন্সিপাল ড. হা. মাওলানা আব্দুল করিম, ভোলার ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার ভাইস-প্রিন্সিপাল মোহাম্মদ মোবাশ্বিরুল হক (নাঈম), ময়মনসিংহয়ের ফুলপুর কাজিয়াকান্দা কামিল মাদরাসার প্রিন্সিপাল মো. জয়নুল আবেদীন, চট্টগ্রামের নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল ড. হাফেজ মুহাম্মদ মহিউল হক, ঢাকার মোহাম্মদপুর গাউছিয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মো. এজহারুল হক, মানিকগঞ্জের মানিকগঞ্জ ইসলামিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মুহাম্মদ আতিকুর রহমান, ঢাকার উত্তর বাড্ডা ইসলামিয়া কামিল মাদরাসার ভাইস-প্রিন্সিপাল ড. লুৎফর রহমান, ঢাকা সারুলিয়ার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দিস শেখ আব্দুল লতিফ, ঢাকা নেছারীয়া কামিল মাদরাসার ড. হায়দার আলী, ঢাকা মোহাম্মদপুর গাউছিয়া ফাযিল মাদরাসার সহকারী অধ্যাপক মাওলানা আখতার ফারুক, কুমিল্লার ধামতি আলিয়া মাদরাসা মুহাদ্দিস মাওলানা আব্দুল গাফফার, শেরপুর শ্রীবর্দি ইসলামিয়া কামিল মাদরাসার মো. আব্দুল হালিম মিয়া, রাজবাড়ির হোগলাডাঙ্গী মোহাম্মদিয়া ইসলামিয়া মডেল কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মু. মুহিউদ্দিন আহমদ প্রমুখ।

    গতকাল মহাখালী গাউছুল আজম কমপ্লেক্সে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কেন্দ্রীয় কার্যালয়ে স্কুল-মাদরাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন বইয়ের রিভিউ ও মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম নিয়ে বিশিষ্ট ইসলামী শিক্ষাবিদ ও বিষয় বিশেষজ্ঞদের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় সরকার প্রণীত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন পাঠ্য বই নিয়ে বিষয় বিশেষজ্ঞগণ কর্তৃক প্রস্তুতকৃত খসড়া এবং মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম নিয়ে একটি প্রস্তাবনা উপস্থাপন করা হয়, যা পরিবর্ধন ও পরিমার্জন সাপেক্ষ্যে পূর্ণাঙ্গ প্রস্তাবনা তৈরি করে পরবর্তীতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল দফতর, কর্মকর্তার নিকট উপস্থাপন করা হবে। প্রতিটি বিষয়ের জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয়া হয়েছিল। উক্ত কমিটি পাঠ্য বইয়ের প্রতিটি লাইন পর্যবেক্ষণ করে উচ্চতর কমিটির কাছে তাদের খসড়া রিপোর্ট পেশ করে। আরেকটি কমিটি মাদরাসার সম্ভাব্য নতুন কারিকুলাম এর একটি প্রস্তাবনা প্রস্তুত করে তা উপস্থাপন করে। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল শাব্বির আহমদ মোমতাজির সভাপতিত্বে উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন বরিশালের চরমোনাই আহ্ছানাবাদ রশিদীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল সৈয়দ মো. মোসাদ্দিক বিল্লাহ্ আল-মাদানী, পিরোজপুরের ছারছীনা দারুস সুন্নাত কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. সৈয়দ মুহা শরাফত আলী, ঢাকা সারুলিয়ার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আ.খ.ম আবু বকর সিদ্দিক, ঝালকাঠির ঝালকাঠী এন এস কামিল মাদরাসার প্রিন্সিপাল গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম, খুলনার খুলনা নেছারীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রহমান, কুষ্টিয়ার আফছার উদ্দীন মহিলা ফাযিল মাদরাসা প্রিন্সিপাল ড. হা. মাওলানা আব্দুল করিম, ভোলার ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার ভাইস-প্রিন্সিপাল মোহাম্মদ মোবাশ্বিরুল হক (নাঈম), ময়মনসিংহয়ের ফুলপুর কাজিয়াকান্দা কামিল মাদরাসার প্রিন্সিপাল মো. জয়নুল আবেদীন, চট্টগ্রামের নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল ড. হাফেজ মুহাম্মদ মহিউল হক, ঢাকার মোহাম্মদপুর গাউছিয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মো. এজহারুল হক, মানিকগঞ্জের মানিকগঞ্জ ইসলামিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মুহাম্মদ আতিকুর রহমান, ঢাকার উত্তর বাড্ডা ইসলামিয়া কামিল মাদরাসার ভাইস-প্রিন্সিপাল ড. লুৎফর রহমান, ঢাকা সারুলিয়ার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দিস শেখ আব্দুল লতিফ, ঢাকা নেছারীয়া কামিল মাদরাসার ড. হায়দার আলী, ঢাকা মোহাম্মদপুর গাউছিয়া ফাযিল মাদরাসার সহকারী অধ্যাপক মাওলানা আখতার ফারুক, কুমিল্লার ধামতি আলিয়া মাদরাসা মুহাদ্দিস মাওলানা আব্দুল গাফফার, শেরপুর শ্রীবর্দি ইসলামিয়া কামিল মাদরাসার মো. আব্দুল হালিম মিয়া, রাজবাড়ির হোগলাডাঙ্গী মোহাম্মদিয়া ইসলামিয়া মডেল কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মু. মুহিউদ্দিন আহমদ প্রমুখ।